বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজে যত রেকর্ড

জিম্বাবুয়ে বাংলাদেশ সফরে আসার আগে পরাজয়ের বৃত্তেই ঘুরপাক খাচ্ছিল টাইগাররা। বছরের শুরুতেই শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে দুই ম্যাচের টি-টোয়েন্ট সিরিজ দুটো জয়ই হাতছাড়া করে বাংলাদেশ।

এরপর ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৬৭ রানের মধ্যে আট উইকেট তুলে নিয়েও শেষ পর্যন্ত ১৩ রানে ম্যাচটি হেরে যায় বাংলাদেশ।

সেই শুরু এশিয়াকাপে আফগানিস্তানের কাছে হার, পাকিস্তানের বিপক্ষে ৩২৬ রান করেও পরাজয়ের বেদনায় নীল হতে হয়েছে টাইগারদের। এরপর ওয়েস্ট ইন্ডিজ সফরেও ধারাবাহিকভাবে ব্যর্থ ছিল বাংলাদেশ।

তবে দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে ঘুরে দাঁড়‍ালো টাইগাররা। সামনে বিশ্বকাপের প্রস্তুতিটাও বেশ ভালোভাবেই শেষ করলো বাংলাদেশ।

টেস্ট সিরিজের রেকর্ড
প্রথম টেস্টে তাইজুল আট উইকেট তুলে নিয়ে দেশের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারির খাতায় নাম লিখিয়েছেন এই বাঁ হাতি স্পিনার।
খুলনা টেস্টে বিশ্বের তৃতীয় অলরাউন্ডার হিসেবে সাকিব আল হাসান এক টেস্টে সেঞ্চুরি ও দশ উইকেট নেওয়ার কীর্তি গড়েন। এর আগে ইমরান খান ও ইয়ান বোথাম এই রেকর্ড গড়েছিলেন।

চট্টগ্রাম টেস্টে সেঞ্চুরি করে মুমিনুল হক করেছেন অনন্য রেকর্ড। টেস্টে ২০ ইনিংসের বেশি খেলা ব্যাটসম্যানদের গড় রানের হিসেবে স্যার ডন ব্র্যাডম্যানের পরেই অবস্থান এ বাংলাদেশি তরুণের। মুমিনল ১২ টেস্টে ২৩ ইনিংসে ৬৩.০৫ গড়ে করেছেন ১১৯৮ রান। ব্র্যাডম্যানের গড় ছিল ৯৯.৯৪।
এই সিরিজেই বাংলাদেশ প্রথম কোন দলকে তিন ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করার স্বাদ পায়।

ওয়ানডে সিরিজে রেকর্ড
ওয়ানডে সিরিজে একমাত্র রেকর্ডটি গড়লেন তাইজুল ইসলাম। ওয়ানডে ক্রিকেটের ২২০৭ নম্বর ক্রিকেটার হিসেবে অভিষেক হয়েছিল তাইজুল ইসলামের। অভিষেকেই করলেন বাজিমাত। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ক্যারিয়ারের প্রথম ম্যাচে হ্যাটট্রিক করার অনন্য রেকর্ড গড়লেন এই বাঁ হাতি স্পিনার।

এছাড়া ওয়ানডেতে প্রথম বাংলাদেশি হিসেবে সেঞ্চুরি ও চার উইকেট নিয়ে সৌরভ গাঙ্গুলী, শচীন টেন্ডুলকার, যুবরাজ সিং, ক্রিস গেইলদের পাশে নাম লেখান সাকিব আল হাসান।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

West Indies 300/10 v Sri Lanka 334/8 & 253/10 *

Hampshire 277/4 * v Yorkshire