মিয়ানমারের নির্বাচনে এনএলডি’র নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা

ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) মিয়ানমারের নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। শুক্রবার দুপুর পর্যন্ত মিয়ানমারের ইউনিয়ন নির্বাচন কমিশন ৮০ শতাংশের বেশি আসনের আনুষ্ঠানিক ফল ঘোষণা করেছে। আর উচ্চ ও নিম্নকক্ষ মিলিয়ে সু চি’র দল ৮৫ শতাংশ আসন পেয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়।
মিয়ানমারের পার্লামেন্টের নিম্ন কক্ষ প্রতিনিধি পরিষদের ৪৪০ আসনের মধ্যে ৩৩০টিতে গত ৮ নভেম্বর ভোট হয়। আর উচ্চ কক্ষ জাতীয় পরিষদের ২২৪টি আসনের মধ্যে ভোট হয় ১৬৮টিতে।
দুই কক্ষেই বাকি ২৫ শতাংশ আসন সেনাবাহিনীর জন্য সংরক্ষিত।
মিয়ানমার টাইমসের প্রতিবেদনে জানানো হয়, এ পর্যন্ত ঘোষিত ফলাফলে প্রতিনিধি পরিষদে এনএলডি পেয়েছে ২৩৮ আসন। আর জাতীয় পরিষদে দলটি ১১০টি আসন জিতে নিয়েছে।
আর সেনা সমর্থনে ২০১০ সাল থেকে ক্ষমতায় থাকা ইউনিয়ন সলিডারিটি ও ডেভেলপমেন্ট পার্টি (ইউএসডিপি) প্রতিনিধি পরিষদে ২৮টি এবং জাতীয় পরিষদে ১২টি আসন পেয়েছে।
মিয়ানমার টাইমস লিখেছে, “সেনাবাহিনীর জন্য ২৫ শতাংশ আসন সংরক্ষিত থাকার বিষয়টি হিসেবে নিলেও পার্লামেন্টের দুই কক্ষে ইতোমধ্যে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়ে গেছে এনএলডি।”
মিয়ানমারে ২৫ বছর পর সব দলের অংশগ্রহণে অনুষ্ঠিত এই সাধারণ নির্বাচনে মোট ৯২টি দল অংশ নেয়। এনএলডি ও ইউএসডিপির বাইরে বিভিন্ন দল মিলিয়ে প্রতিনিধি পরিষদে ৩১টি এবং জাতীয় পরিষদে ১০টি আসন পেয়েছে।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

E

h

E

h