রুশ বিমান বিধ্বস্ত নিহত ২২৪

মিশরের সিনাই উপদ্বীপে পাহাড়ি এলাকায় বিধ্বস্ত রুশ বিমানের ২২৪ যাত্রীই নিহত হয়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম ডেইলি মেইল। যাত্রীদের বেশিরভাগই ছিলেন পর্যটক। মিশরের নিরাপত্তা সংক্রান্ত কর্মকর্তারা জানিয়েছেন, ২১৭ জন যাত্রী ও ৭ বিমানকর্মীর কেউই বেঁচে নেই। দুর্ঘটনাস্থল থেকে এ পর্যন্ত উদ্ধার হওয়া প্রায় ১০০টি দেহের অধিকাংশই দগ্ধ বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক মিশরীয় অফিসাররা। মিশরের বেসামরিক বিমান নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যান আদেল মাহগুব জানিয়েছেন, সব যাত্রী ও বিমানকর্মী রুশ নাগরিক।
এদিকে বিমানটি ভেঙে পড়া নিছকই দুর্ঘটনা না নাশকতা, সেটা তদারকির জন্য বিশেষ টিম পাঠানোর ঘোষণা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে এর মধ্যে বিমানটিতে হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। যদিও নিরাপত্তা ও উড্ডয়ন সংক্রান্ত কর্মকর্তাদের প্রাথমিক তদন্তে বলা হয়েছে যান্ত্রিক ত্রুটির কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে।
শনিবার ভোরের দিকে লোহিত সাগর সংলগ্ন মিশরের শারম আল-শেখ রিসোর্ট থেকে যাত্রীদের নিয়ে সেন্ট পিটার্সবার্গের উদ্দেশ্যে রওনা দেয়ার ২৩ মিনিট পরেই এয়ারবাস এ ৩২১-এর সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় মিশরের এয়ার ট্রাফিক কন্ট্রোলের।
ফ্লাইট কেজিএল ৯২৬৮ বিমানটি পশ্চিম সাইবেরিয়ার ছোট বিমান সংস্থা কোগালিমাভিয়ার বলে জানা গেছে। ‘উড্ডয়ন সংক্রান্ত নিয়মাবলী ও প্রস্তুতি লঙ্ঘনে’র অভিযোগে ওই বিমান কোম্পানির বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছে রুশ সংবাদ সংস্থা ‘রিয়া’।
মিশরের বেসামরিক বিমান মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, উত্তর সিনাইয়ের দক্ষিণ আল-অ্যারিস শহরের একটি জায়গায় বিমানটির ধ্বংসাবশেষ পাওয়া গেছে। মিশর প্রশাসনের পক্ষ থেকে মৃতদেহগুলোর ময়না তদন্তের পর রুশ দূতাবাসের হাতে তুলে দিতে বলা হয়েছে। বিমান বিধ্বস্তের কারণ অনুসন্ধানে দুটি ব্ল্যাক বক্সের সন্ধানের পাশাপাশি রেকর্ডিং খতিয়ে দেখতে নির্দেশ দেয়া হয়েছে একটি কমিটিকে।
মিশরীয় এয়ার ট্রাফিক কন্ট্রোলের পক্ষ থেকে বলা হয়েছে, রুশ বিমানের পাইলটের সঙ্গে তাদের শেষ যোগাযোগ হয় বিমানটি যখন ৩০ হাজার ফুট ওপর দিয়ে উড়ছিল। বিমানের ওয়্যারলেস যন্ত্র ঠিকঠাক চলছে না বলে জানিয়ে নিকটতম বিমানবন্দরে জরুরি অবতরণের অনুমতি চান দায়িত্বরত পাইলট।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

West Indies 300/10 v Sri Lanka 253/10 & 334/8 *

Hampshire 285/4 * v Yorkshire