শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালে ভারত

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে যুবরাজের সেই ২১ বলে খেলা ১১ রানের ইনিংসটি এখনো পোড়ায় ভারতকে। তবে সেখানে কিছুটা হলেও প্রলেপ দিতে পারলেন যুবরাজ সিং। তার ১৮ বলে ৩৫ রানের ক্যামিও আর সঙ্গে বিরাট কোহলির অর্ধশতকে শ্রীলঙ্কাকে ৫ উইকেটে হারিয়ে এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত করেছে ভারত। মিরপুর এর আগে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৩৮ রান সংগ্রহ করে বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা।
জবাবে ব্যাট করতে নেমে ভারতের শুরুটা মোটেও ভালো হয়নি। মাত্র ১৬ রানের মধ্যে দুই ওপেনারকে ফিরিয়ে শ্রীলঙ্কাকে চালকের আসনে বসিয়েছে অভিজ্ঞ পেসার নুয়ান কুলাসেকারা। দ্বিতীয় ওভারের শেষ বলে দলীয় ১১ রানের মাথায় উইকেটের পিছনে ক্যাচ দেন শিখর ধাওয়ান (১)। ইনিংসের চতুর্থ ও নিজের দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলেই আবারো আঘাত হানেন কুলাসেকারা। তুলে নেন রোহিত শর্মার গুরুত্বপূর্ণ উইকেটটি।
এরপরই দলের হাল ধরেন বিরাট কোহলি ও সুরেশ রায়না। ২৬ বলে ২৫ রান করে দলীয় ৭০ রানের মাথায় রায়না ফিরে গেলে আক্রমণ শুরু করেন নতুন ব্যাটসম্যান যুবরাজ সিং। তার ৩ চার ও ৩ ছয়ে ১৮ বলে খেলা ৩৫ রানের ইনিংসে জয়ের কিনারে পৌছে যায় ভারত। বাকি আনুষ্ঠানিকতাটুকু শেষ করতে আর কোন সমস্যাই হয়নি বিরাট কোহলি ও ধোনির। বিরাটের ৪৭ বলের ৫৬ রানের ইনিংসে ১ ওভার ও ৫ উইকেট হাতে রেখে জয় নিশ্চিত করে ভারত। ৪ বলে ৭ রানে অপরাজিত থাকেন অধিনায়ক ধোনি। শ্রীলঙ্কার সফলতম বোলার কুলাসেকারার শিকার ২ উইকেট।
এর আগে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৩৮ রান সংগ্রহ করে লঙ্কানরা। শুরু থেকেই লঙ্কান ব্যাটসম্যানদের চেপে ধরে আশীষ নেহরা ও জাসপ্রিত বুমরাহ। ইনিংসের তৃতীয় ওভারে তার ফলও পেয়ে যায় ভারত। চান্দিমালকে উইকেটের পিছনে ধরাশায়ী করেন নেহরা। দলের রান তখন সবে ৬। এরপর দ্রুত ফিরে যান শেহান জয়াসুরিয়াও। ৫ বলে ৩ রান করে বুমরাহর শিকারে পরিণত হন তিনি।
নিজেদের ইনিংস যখন গুছিয়ে নেয়ার দায়িত্বে রত দিলশান তখনই হন্তারকের ভূমিকায় আবির্ভূত হন হার্দিক পাণ্ডে। নিজের প্রথম বলেই দিলশানকে সাজঘরের পথ দেখান এই অলরাউন্ডার। তবে শ্রীলঙ্কাকে বড় ধরনের অঘটন থেকে রক্ষা করেন কাপুগেদেরা-ম্যাথিউস-সিরিবর্ধনেরা। মিডল অর্ডারের সঙ্গে টেলএন্ডারদের ছোট ছোট অবদানে শেষ পর্যন্ত স্কোরবোর্ডে ১৩৮ রানের লড়াকু সংগ্রহ দাঁড় করাতে পারে তারা। কাপুগেদেরার ব্যাট থেকে আসে ৩০ রান। এছাড়া সিরিবর্ধনে ২২ ও ম্যাথিউস করেন ১৮ রান। ভারতের হয়ে জাসপ্রিত বুমরাহ, হার্দিক পাণ্ডে ও রবিচন্দ্রন অশ্বিন নেন ২টি করে উইকেট।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

West Indies 300/10 v Sri Lanka 253/10 & 334/8 *

Hampshire 285/4 * v Yorkshire